YOU ARE HERE: Khola-Janala : Life Style

Home [X]


 

টিনএজদের সুষম খাদ্যাভ্যাসে নাশতা

বাইরের খাবারে টিনএজদের একদম আপত্তি নেই, বরং বাসা খাবারের চেয়ে রেস্টুরেন্টে বা ফাস্টফুড খাবার তাদের সব সময়ই যেন হাতছানি দিয়ে ডাকে। টিফিন বা অবসর সময়ে কিশোর-কিশোরীরা নাশতা বা স্ন্যাকস হিসেবে বিভিন্ন খাবার খেয়ে থাকে।

তারা যদি জেনে নেয় কোন খাবারে তাদের কতটুকু উপকার হবে, তবে হয় বাসায় বা বাইরে যেই খাবারটি থাক না কেন তা হবে সুষম মাত্রায়। মায়েরা এ ব্যাপারে সন্তানদের উৎসাহিত করতে পারেন। ত্বক বা শরীরের যত্ন নিতে তারা হয়তো এ খাবারগুলো সহজেই গ্রহণ করবে।
 

* ভিটামিন ও মিনারেল শরীরের জন্য স্বাস্থ্যকর ও সুন্দর ত্বক, চুল, নখ ও যেকোনো রোগ প্রতিরোধ করে। সবজি বড়া, ফুলকপি ভাজা, গাজরের হালুয়া, সবজি স্যুপ ও ব্রোকলি সালাদ এ ক্ষেত্রে উপকারী।

* শরীর গঠনে প্রোটিন বিশেষ সহায়তা করে। এ ক্ষেত্রে ডিমের চপ, কাবাব, মুরগি সালাদ, সয়া বাদাম ও শিমের বিচি খাওয়া যাবে।

* বাদাম, কুকিজ, ক্যান্ডি, মাখন টোস্ট, চিপস ও পিঠা দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

* পুডিং, ইয়োগার্ড, দুধ, সেমাই, কাস্টার্ড হাড় ও দাঁত মজবুত করে। দুধ বা দুধজাতীয় কাবার ঠান্ডা করে প্যাকেট বা বাক্সে বহন করা যায় অনায়াসে।

* ভিটামিন ও খনিজ লবণে ভরপুর এবং রোগ প্রতিরোধের মতা বৃদ্ধি করতে পারে আপেল, কমলা, কলা, ফুট সালাদ, শুকনো ফল, আঙুর। এগুলো প্রতিদিন অল্প করে হলেও খাওয়া উচিত।

* শক্তিদায়ক মাংসপেশি ও ব্রেইনের জন্য নুডলস, পিৎজা, আলুর চপ, পপকর্ন, আলুর চিপস, শসা, ডিম, পরোটা, চাপাতি খাওয়া যেতে পারে।

* স্বাদ পরিবর্তন বা খাবারের বাড়তি স্বাদের জন্য ২-৩টি পদের খাবার একসঙ্গে মিশিয়ে খাবার তৈরি করে নেওয়া যেতে পারে। এতে স্বাদও পাল্টাবে খেতেও ভালো লাগবে।

* বাইরে বের হওয়ার সময় পানি নিয়ে বের হওয়া ভালো। এ পানিটি ফোজেন হলেও সমস্যা নেই। তবে দ্রুত ঠান্ডা লাগার রোগ যাদের তাদের ক্ষেত্রে ফ্রিজের খাবার না খাওয়াই উচিত।

* যেকোনো খাবারই টাটকা খাওয়া শরীরের জন্য উপকারী। সুতরাং বাইরে খাবার সময় ব্যাপারটি একটু মাথায় রাখা উচিত।

.... আগে যা ছিল.

লুকোচুরি লুকোচুরি গল্প
ভাই-বোনঃ দ্বন্দ্ব নয়, সন্ধি
বন্ধু তৈরীর উপায়
সম্পর্কে সন্দেহ
তোমার জন্য স্বাধীনতা
টিন ফ্যাশনে ক্যাপ্রি
বয়ঃসন্ধির সমস্যা
টিনএজদের সুষম খাদ্যাভাসে নাস্তা
 

 Under this category : Travel and Living : Life Style : Making Money on the NET

...

Articles are submitted to Here are licensed from various content sites
To report abuse, copyright ? issues, article removals, please contact [
webmaster@khola-janala.com]

Contact Khola-Janala