YOU ARE HERE: Khola-Janala : Life Style

Home [X]



  
প্রাণবন্ত ঘর
মানুষের একান্ত মুহূর্তের সঙ্গী ঘর।  ঘরটি যদি রুচিবোধের সঙ্গে মিলিয়ে করা হয়, সহজেই দেবে  প্রাণবন্ত উচ্ছ্বাসের ছোঁয়া।
  
  
সেলস এক্সিকিউটিভ
সেলস এক্সিকিউটিভ পদে যারা কাজ করেন, তারা ভোক্তার সাথে বিক্রেতা বা ব্যবসা প্রতিষ্ঠানের সম্পর্ক-স্থাপন করেন।
 কাটওয়র্ক
পাকানো সুতা দিয়ে হাতে সেলাই করা একটি বিশেষ নকশার নাম কাটওয়র্ক। এই এমব্রয়ডারিতে কখনো কখনো পুঁতি, চুমকি ও অন্যান্য অ্যাক্সেসরিজ ব্যবহার করা হয়।

বিয়ের বাজার সদাই
আংটি বদলের মধ্য দিয়ে দুই পক্ষের গাঁথুনির সূত্রপাত ঘটে। দেখে নেওয়া যাক হলুদ ও বিয়ের ফর্দগুলো।

 

 
 

 

 ফেলনা জিনিস দিয়ে যা যা করা যায়ঃ

পেপার ম্যাশ
যা যা লাগবে : খবরের কাগজ ১ কেজি, আইকা ১ কেজি, এরারুট ২৫০ গ্রাম, রঙ হলুদ, সবুজ, ব্রাশ ২টা, মোটা গুনীতার ১ ব্যান্ডেল, স্যাভলন ২ চা চামচ।
যেভাবে তৈরি করবেন : খবরের কাগজ ছোট ছোট করে ছিঁড়ে ডুবো পানিতে ১২ ঘন্টা ভিজিয়ে রাখুন এবার পেপার থেকে পানি চেপে নিয়ে এবারুট এবং আইকা দিয়ে চুলায় জ্বাল দিন আধ ঘন্টা। চুলা থেকে পেপারের খামির নামিয়ে ঠান্ডা করুন এবং হাতে ভাল করে মথে নিন, মোটা গুনীতার দিয়ে ফুল কলি পাতা অথবা যেকোনো শোপিসের বেইজ তৈরি করে তাতে পেপারের ডো মেখে মেখে শোপিস তৈরি করুন এবং পরপর দুই থেকে তিন দিন রোদে শুকিয়ে নিজের পছন্দমত রঙ করে তৈরি করুন পেপার ম্যাশ শো পিস।


মোম শোপিস
যা যা লাগবে : মোম ২ কাপ, কালার ১ চা চামচ, মোমের ট্রে ১ টা, ব্রাশ ১টা।
যেভাবে করবেন : দোকানের জ্বালানো মোম থেকে যে মোমগুলো জমানো থাকে তাতে বিভিন্ন রকম মোম কালার মিক্স করে তৈরি করুন কালার মোম, এবার একটা স্টীলের পাত্রে পাতলা করে মোম ঢেলে যেকোনো গোল ডাইস বা কোটার মুখ দিয়ে কেটে কেটে গোলাপ ফুল তৈরি করুন এবং ছুড়ির সাহায্যে পাতার সেইপ কেটে তৈরি করুন সানফ্লাওয়ার। এই মোম দিয়ে ডাইসের সাহায্যে পুনরায় জ্বালানির মোমও তৈরি করা যায়।


লাউয়ের খোসা ভাজি
উপকরণ : লাউয়ের খোসা কুচি সেদ্ধ ২ কাপ, আলু কুচি ১ কাপ, লবণ পরিমাণ মত, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১/২ চা চামচ, তেলে ভাজা শুকনা মরিচ ৩/৪টা কাঁচা মরিচ ফালি ২/৩ টা, সয়াবিন তেল পরিমাণমত।
যেভাবে তৈরি করবেন : প্রথমে লাউয়ের খোসা কুচি চুলায় গরম পানিতে ভাপে অল্প সিদ্ধ করে নিন। তারপর কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি, রসুন কুচি দিয়ে একটু বাদামী কালার হলে হলুদ ও লবণ আর একটু পনি দিয়ে কমিয়ে লাউয়ের খোসা কুচি সেদ্ধ আর আলু কুচি দিয়ে একটু পানি দিয়ে ঢেকে দিন। তারপর হওয়ার আগে ধনিয়া পাতা কুচি কাঁচা মরিচ ও ভাজা শুকনা মরিচ দিয়ে হলে নামিয়ে ফেলুন।


পটলের খোসা ভর্তা
উপকরণ : পটলের খোসা সেদ্ধ ২ কাপ, ছোট চিংড়ি মাছ হাফ কাপ, কাঁচা মরিচ, ৪টা, রসুন আস্ত ৪ ফালি, পেঁয়াজ কুচি পরিমাণ মত , লবণ পরিমাণমত, সরিষার তেল পরিমাণ মত, ধনিয়া পাতা অল্প কুচি, শুকনো মরিচ ৩/৪টা ভাজা।
যেভাবে তৈরি করবেন : প্রথমে পটলের খোসা চুলায় গরম পানিতে সেদ্ধ করে নিন। ছোট চিংড়ি মাছ অল্প তেলে ভেজে নিন। তারপর শিলপাটাতে রসুন, লবণ, কাঁচামরিচ, শুকনা মরিচ বেটে, পটল খোসা আর চিংড়ি মাছ ভাল করে বেটে নিন। তারপর পেঁয়াজ কুচি একসাথে মেখে সরিয়ার তেল আর ধনিয়া পাতা কুচি দিয়ে লবণ দেখে পরিবেশন করুন।


আমাদের লাইফ স্টাইল ম্যাগাজিনে আপনার লেখা পাঠাতে চাইলে এখনই মেইল করুন। আপনার নাম সহ লেখা বিভাগভিত্তিক প্রকাশ করা হবে।


 Under this category : Travel and Living : Life Style : Making Money on the NET

...

Articles are submitted to Here are licensed from various content sites
To report abuse, copyright ? issues, article removals, please contact [
webmaster@khola-janala.com]

Contact Khola-Janala